Composition লেখার সহজ উপায়- The Master Guideline 2022

এই পোস্টটি পড়লে করলে,

● বাস্তব জীবনের বা পরীক্ষার প্রয়োজন মেটানোর জন্য যে-কোনো বিষয়ের ওপর সুন্দর ও সুপরিকল্পিত ও শক্তিশালী essay লেখা যাবে।
● লেখালেখির জন্য একটি শক্তিশালী method সফলভাবে আয়ত করা যাবে যা আসলেই দুষ্প্রাপ্য।
● এই জ্ঞান Reading এর ক্ষেত্রেও ব্যবহার করা যাবে।
● Research Paper এবং Report লেখার দক্ষতা বিপুলভাবে বাড়িয়ে দেবে।

Lesson গুলির বৈশিষ্ট্য :

● অভ্যাধুনিক, 100% প্রায়োগিক কৌশল।
● চিন্তার fremework যোগাবে।
● জীবনের সব স্তরের (এমনকি Ph. D. Thesis এর ) writing সম্পর্কিত কাজে আসবে।
● সংক্ষিপ্ত note-taking এর কৌশল। নিচের প্রশ্নটি পড় :

Composition লেখার সহজ উপায়- The Easy Composition writing techniques

You went to the mela of the Pahela Boishakh at the beginning of the current (চলতি) Bangla year. You enjoyed (উপভোগ করেছিলে) various (ভ্যারিয়াস = বিভিন্ন) things. You saw dances, enjoyed songs, especially ‘haul songs, got on ‘nager dolas, and so on (ইত্যাদি) You enjoyed kabigan. You enjoyed some cultural programmes arranged by (দ্বারা আয়োজিত) some. ethnic groups. You were very happy to enjoy some games like ha-du-du. cards, and chess. There were lotteries also. You bought some articles (দ্রব্যাদি) possessing traditional value (ঐতিহ্যগত মূল্য). But too much crowd (ভিড়) was something that seemed boring (বিরক্তিকর ব’লে মনে হয়েছিল) to you. Now write a short essay (in not more than 250 words) on this event (ঘটনা),

Tactics (কৌশল) বাস্তব জীবনে এরূপ কোনো পরিস্থিতিকে পর্যবেক্ষণ এবং বিশ্লেষণ করে essay লেখার প্রয়োজন হতে পারে। IELTS, HSC, SSC-সহ বিভিন্ন পরীক্ষায় বর্তমানে essay লেখার জন্য এভাবে প্রশ্ন তৈরি করা হয়। কিন্তু এসব পরীক্ষায় থাকে শুধু প্রশ্ন। এটা সভ্য কথা যে কেউ এরকম পরীক্ষায় ভালো নম্বর/গ্রেড পেলে বুঝতে হবে যে সে ভালো ছাত্রী/ছাত্র। কিন্তু কোন পদ্ধতিতে প্রস্তুতি নিলে এরূপ প্রশ্নের উত্তর সফলভাবে দেয়া যায় তা কিন্তু কোনো সিলেবাস, কারিকুলাম, বা গাইড বইতে দেয়া থাকে না। এখানে উন্মুক্ত কিছু কৌশল দেয়া হলো। এই কৌশল অবলম্বন করে যথেষ্ট যত্নের সাথে অনুশী

করলে উপরোক্ত পরীক্ষাগুলোতে সাচ্ছন্দ্যের সাথে সফলতা অর্জন করা যাবে। শুধু তাই নয়, এর দ্বারা নিজের মতো করে স্বাধীনভাবে লেখার যোগ্যতাও অর্জন করা যাবে।

STEP=1

আলোচ্য বিষয়কে (Theme (থিম) নির্ধারণ কর: উত্তর How I Enjoyed the Last Boishakhi Mela (গত বৈশাখী মেলাটা আমি যেভাবে উপভোগ করেছিলাম।)

STEP-2

 এই Theme এর সাথে সম্পর্কযুক্ত অন্যান্য প্রাসঙ্গিক topic গুলোকে মুক্ত-মনে (এলো পাতাড়িভাবে যখন যেটা মনে আসে) চিন্তা করতে থাকলে যেভাবে মনে পড়ে, সেভাবে নিচের Mind Map-এ লিপিবদ্ধ কর।

STEP-3

উপরের Mind Map থেকে এমন কী কী বিষয় আলোচনায় আসবে তা স্পষ্টভাবে জানা যাচ্ছে। এবার কোন topic আগে কোনটা পরে আলোচনা করতে হবে তা নির্ধারণ কর। পরীক্ষার হলে সময় কম ব’লে Map-এ 1, 2, 3, ইত্যাদি সংখ্যা দ্বারা প্রথম, দ্বিতীয়, তৃতীয় topic-গুলোকে চিহ্নিত কর। এখানে নিচের ধারায় topic গুলোকে সাজানো হলো (অন্যভাবেও যে সেগুলোকে সাজানো যাবে না এমন কোনো কথা নেই)।

Outline:

1. Introduction (ভূমিকা)
-Pahela Boishakh
-Time and Duration
– People of all classes & ages
2. Attractions
3. Fancy goods
4. Conclusion (উপসংহার) : Too much crowd

STEP-4

 এবার এই topic এবং sub-topic গুলোকে sentence-এর মাধ্যমে প্রকাশ করতে হবে। ছোট ছোট বাক্যে এগুলোকে বর্ণনা কর।

আসল কৌশল

আসল কৌশল এখান থেকে শুরু। কারণ অধিকাংশ শিক্ষার্থী এখানে এসে থেমে যাবে। তারা বলবে-বাকাই তো গঠন করতে পারি না, তাহলে লিখব কিভাবে? এজন্যই এই কৌশল। বাক্য গঠন করতে না শিখে এবং যে পদ্ধতিতে লেখাপড়া করলে বাক্য গঠন করতে শেখা যাবে তা অনুসরণ না করে কেবল কিছু গাইড বই পড়লে কি কোনো লাভ হবে? আমি শুধুই গাইড বই প’ড়ে পরীক্ষা সামাল দিতে চাইব, আবার পরীক্ষার সময়ে কিছু না পারলে প্রশ্নপত্রের দোেষ দেব-এই অবস্থা চলতে থাকলে আল্লাহর দেয়া যোগ্যতাকে জীবনের কাজে লাগানো সম্ভব হবে না। আমি তো দেখছি গোটা দেশের শিক্ষাব্যবস্থা একটা অনিবার্য ধ্বংসাত্মক পরিণতির দিকে এপোচ্ছে। সবধান!

STEP-5

 এবার তাহলে উপরের outline থেকে একটা করে topic নিয়ে সে ব্যাপারে ভাবতে হবে এবং বাক্য গঠন করতে হবে। কিন্তু বাক্য গঠনের আগে কী দরকার? চিন্তা। চিন্তা। আমি যা লিখব তা যদি চিন্তার মধ্যে না আনতে পারি তাহলে তা লিখব কিভাবে? তাহলে তাগে চিন্তা করতে শেখা চাই।

From Thought to Sentence (চিন্তা থেকে বাক্য)

এবার নিজের কল্পনাশক্তি প্রয়োগ কর। ধর তুমি Introduction এর pointগুলো নিয়ে বাক্য গঠন করতে চাও। তুমি লেখার জন্য চিন্তা শুরু করলে। প্রথমে মাথায় কী আসবে? চোখ বুজে চিন্তা কর। প্রথমে তোমার চিন্তায় তাই আসবে যা তোমার কল্পনার চোখে ভাসবে। কারণ তুমি এখন চোখ বন্ধ করেছ। মানুষ চোখ বন্ধ করেই বেশি দেখতে পায়।

তহলে তুমি প্রথমে পাচ্ছ – যা দেখা যায়, অর্থাৎ বস্তু —Things. সুতরাং বাক্য দরকার নেই। প্রথমে বিভিন্ন জিনিসকে প্রকাশ করার জন্য প্রয়োজনীয় word (Noun) বা phrase (একাধিক word এর সমষ্টি)-গুলোকে কাগজে লেখ। সেগুলোর বৈশিষ্ট্য বা অবস্থা (যেমন রং, আকৃতি, গুণ, দোষ, ইত্যাদি) প্রকাশ করার জন্য প্রয়োজনীয় adjective এবং adverb ও তার সাথে লেখ। এর সাথে যোগ কর What? Who? Where? When? How? ইত্যাদি সম্পর্কিত তথ্য। এক্ষেত্রে নিচের word/phrase গুলোকে বিবেচনা কর :

1. Introduction.

A mela… on the first day of Boishakh …. Bangla year… New Year Day… happiness…an open place under a huge (হিউস্ = বিশাল) banyan ree… from 7a.m…. till evening… people of all classes and ages ( এবং বয়সের লোক ) … from distant ( দূরবর্তী) places… I… the mela last year.

লক্ষ্য কর এখানে কোনো বাক্য গঠন করা হয়নি। কিন্তু word/phraseগুলোকে দেখলেই তুমি বুঝতে পারছ যে Introduction-টা লেখার জন্য এগুলো দরকার। অর্থাৎ গুলোকেই বাক্যের মধ্যে কোনো-না-কোনোভাবে একত্র করতে হবে। কিভাবে একত্রিত করতে হবে সেটা পরের ব্যাপার। আপাতত এটুকু বুঝার চেষ্টা কর যে বিষয়টাকে নিয়ে চিন্তা রতে শুরু করলে তোমার ঠিক এই word/phrase-গুলোই মনে পড়বে। নয় কি? তোমার চন্তা যদি আমার সাথে মিলে যায়, তাহলে দুশ্চিন্তার কোনো কারণ নেই। ইনশাল্লাহ তুমি শধীনভাবে লিখতে শিখবে।

Making Sentences (বাক্য গঠন)  

এবার নিজে গভীরভাবে চিন্তা করে দেখ কিভাবে word/phraseগুলোকে বাক্যে সংযুক্ত করা যায়। চিন্তা করতে গিয়ে দেখবে যে আমরা এখানে এক ধরনের word পাচ্ছি না- VERB। একমাত্র verb এবং preposition-ই পারে এগুলোকে link করতে। এখানে কাজে লাগতে পারে এমন কিছু verb এবং preposition এখানে দেয়া হলো

is held (বসে)
of the (এর);
is called the (বলা হয়, নামে পরিচিত)
in the Bangla tradition (বাংলা প্রথায় )
celebrate (সেলিব্রেইট = উদযাপন করা)
Texpress ( প্রকাশ করা )
begin (শুরু হয়)
come to enjoy (উপভোগ করার জন্য আসে)
come
went (গিয়েছিলাম)

এবার আসল কাজটা কর : এই verbগুলো দ্বারা পূর্ববর্তী word/phraseগুলোকে সংযুক্ত করার চেষ্টা কর। নিচে এটুকু করে দেয়া হলো। নিজে পর্যাপ্তভাবে চেষ্টা না করে নিচের উত্তরটা দেখ না। উত্তরটা দেখলেই বুঝতে পারবে আমি যা বলতে চাচ্ছি তা কত সোজা কাজ।

A mela is held on the first day of Boishakh. This is the beginning of the Bangla year. So the day is called the New Year Day. People want to celebrate this day. They want to express their happiness. The mela is held in an open place or under a huge banyan tree. The mela begins from 7a.m. and runs/continues till evening (সন্ধ্যা পর্যন্ত চলে) People of all classes and ages come here to enjoy. They come even from distant (দূরবর্তী) places. I went to the Boishakhi Mela last year.

এখন আমাদের essay-টাকে এভাবে লিখতে হবে। Writing লেখার এই পদ্ধতিটার আরো কিছু অঙ্গ-প্রত্যঙ্গ আছে যা নিয়ে এখানে আলোচনা করা সম্ভব নয়। পদ্ধতিটাকে develop করা হয়েছিল practical research এর মাধ্যমে। এর কার্যকারিতা 100%! এটুকু পর্যন্ত যদি কিছুটা আশ্বাসও পেয়ে থাক তাহলে বুকে আশা নিয়ে এগিয়ে যাও। পরবর্তীতে প্রদত্ত সবগুলো exercise কর। এখন আর শিক্ষক এবং গাইড বইয়ের হাতে পরাধীন হয়ে থাকার যুগ নেই। নিজের পায়ে দাঁড়াও। স্বাধীন হও। নিজের ইচ্ছে মতো লিখতে শেখ। সেই শিক্ষকের কাছে ব্যক্তিগতভাবে শিক্ষা গ্রহণ কর যিনি তোমাকে নিজের অধীন করে রাখতে চান না, স্বাধীন করতে চান। তিনিই যোগ্য এবং সফল শিক্ষক যিনি শিক্ষার্থীর কাছে নিজেকে অপ্রয়োজনীয় ক’রে তোলেন। শিক্ষক কে প্রকৃত অর্থে ভালোবাসতে পারলেই তিনি এরূপ ভূমিকায় অবতীর্ণ হন। এটিই গুরুর ভূমিকা। নিচের exercise গুলোকে নিজে solve ক’রে সম্ভব হলে শিক্ষককে দেখাও।

Attractions

various (বিভিন্ন) attractions games, acting (অভিনয়), songs, cultural programmes, etc…. ha-du-du, cards, chess (141)… I… ha-du-du most. I also… acting such as jatra and one-act (41) plays. There … songs too. Baul song and kabigan people. Besides these (এগুলি ছাড়াও), there… various cultural programmes… by different social groups.

Fancy goods

There … various fancy goods. They very attractive (আকর্ষণীয়) Of them the most important showpieces ( কেবল দেখার জন্য সুন্দর সুন্দর জিনিস), flute (বাঁশি), presenting cards, caps, and so on. People of all ages… them. I…a flute.

Lotteries

One of the most attractive events… lotteries. It … people of all ages. Huge crowds of people… seen in the lottery stalls.

Conclusion

I… the mela very much. I … in it for about three hours. I … it very much. But the thing that… me the crowd. The place… too much crowdy. Essayটিকে পূর্ণাঙ্গভাবে লেখার জন্য নিচের verbগুলো ব্যবহার কর :

were, liked, enjoyed, attracted, arranged, bought, was, stayed, bored (বিরক্ত করেছিল)

এই কৌশল পরবর্তী সবগুলো ক্ষেত্রে প্রয়োগ কর। মনে রাখবে, পরীক্ষায় যেভাবে প্রশ্ন আসুক না কেন, যে ধরনের প্রশ্নই আসুক না কেন, তোমাকে লিখতে হবে নিজের যোগ্যতায়। অর্থাৎ, পরীক্ষায় কী এল তা বড় কথা নয়, তুমি কিছু লিখতে পারলে কিনা সেটাই বড় কথা। লেখার জন্য চাই পদ্ধতি। সুতরাং নিচের সমস্ত আলোচনা এবং উদাহরণ হাতে-কলমে শেখ। তাহলে পরীক্ষায় যা-ই আসুক না কেন, তুমি তা নিয়ে নিজের মতো করে লিখতে পারবে, ইনশাল্লাহ। এখন আর মুখস্থ করার যুগ নেই। এসব জেনেও এখন যে মুখস্থবিদ্যার আশ্রয় নিল, সে জীবনে ব্যর্থ হবে। কিন্তু ব্যর্থতার গ্লানি আমরা আর চাই না।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published.