ভাব-সম্প্রসারণঃ লাইব্রেরি জাতির সভ্যতা ও উন্নতির মানদন্ড

মূলভাব : লাইব্রেরি হচ্ছে জ্ঞানের আধার। একটি জাতির রম্নচি, জ্ঞানের গভীরতা ও সভ্যতা সম্পর্কে সম্যক ধারণা পাওয়া যায় ঐ জাতির লাইব্রেরির মাধ্যমে।

সম্প্রসারিত ভাব : একটি জাতি বা দেশের সাহিত্য, জ্ঞান-বিজ্ঞান, খেলাধুলা-বিনোদন, সভ্যতা-সংস্কৃতির পরিচয়কে ধারণ করে সেই জাতির সযত্নে তৈরি লাইব্রেরি। কখনো কখনো মানুষের মুখ যেমন ব্যক্তির অšত্মর্গত রূপ বা পরিস্থিতিকে নির্দেশ করে, তেমনি লাইব্রেরি জাতির উন্নতি ও অগ্রগতিকে চিহ্নিত করে। লাইব্রেরি জাতির অতীত ও বর্তমানকে এক সুতায় বেঁধে রাখে এবং ভবিষ্যতের দিকনির্দেশনা দেয়। জ্ঞানান্বেষী ও সত্যসন্ধানী মানুষ লাইব্রেরিতে এসে নিজেকে সমৃদ্ধ করে এবং জাতির ক্রমোন্নতিতে ভূমিকা রাখে। একটি লাইব্রেরিতে সংরড়্গতি সাহিত্যগ্রন্থ দেখে সংশিস্নষ্ট জাতির সাহিত্যরম্নচি উপলব্ধি করা যায়, বিজ্ঞানগ্রন্থ দেখে জাতির বিজ্ঞান-চিšত্মা ও ভবিষ্যৎ পরিকল্পনা অনুভব করা যায়। তাই গ্রন্থাগার হচ্ছে কালের সাড়্গী। জ্ঞান-বিজ্ঞানসংক্রাšত্ম যেকোনো প্রয়োজনে লাইব্রেরি পরম বন্ধু এবং অনšত্ম উৎস। পৃথিবীতে যত বড় বড় আবিষ্কার হয়েছে, সেগুলোর প্রতিটির পেছনে রয়েছে লাইব্রেরির গুরম্নত্বপূর্ণ ভূমিকা। তাই অনেক বড় বড় যুদ্ধের পরে দেখা গেছে বিজয়ী শক্তি পরাজিত জাতির লাইব্রেরিকে ধ্বংস করে দিয়েছে। একটি বৃহৎ লাইব্রেরি জাতির সব ধরনের তথ্যই শুধু সংরড়্গণ করে না, দেশের সঠিক উন্নতিতেও প্রভাবকের ভূমিকা পালন করে। লাইব্রেরি মানুষের আনন্দেরও খোরাক জোগায় এবং মানুষের মনকে প্রশাšত্ম করে। পু¯ত্মক পাঠ মানুষের একটি সৃষ্টিশীল শখ। আর এই শখ পূরণের জন্য লাইব্রেরির প্রয়োজনীয়তা অবশ্যম্ভাবী।

মন্তব্য : যে জাতি যত উন্নত, সেই দেশের লাইব্রেরি তত সমৃদ্ধ।

আমাদের বাছাইকৃত ৫০ টি ভাব সম্প্রসারণ

পাপকে ঘৃণা কর পাপীকে নয়।
অর্থই অনর্থের মূল।
অর্থসম্পত্তির বিনাশ আছে কিন্তু, জ্ঞানসম্পদ কখনো বিনষ্ট হয় না।
স্বদেশের উপকারে নাই যার মন,কে বলে মানুষ তারে পশু সেই জন।”
কত বড়ো আমি, কহে নকল হীরাটি, তাই তো সন্দেহ করি নহ ঠিক খাঁটি।
দুর্নীতি জাতীয় জীবনে অভিশাপস্বরূপ।
মিথ্যা শুনিনি ভাই, এই হৃদয়ের চেয়ে বড় কোনো মন্দির-কাবা নাই।
প্রাণ থাকলেই প্রাণী হয়, কিন্তু মন না থাকলে মানুষ হয় না।
দন্ডদাতা কাঁদে যবে সমান আঘাতে সর্বশ্রেষ্ঠ সে বিচার।
১০প্রয়োজনে যে মরিতে প্রস্তুত, বাঁচিবার অধিকার তাহারই।
১১প্রয়োজনই উদ্ভাবনের জনক।
১২পরের অনিষ্ট চিন্তা করে সেই জন নিজের অনিষ্ট বীজ করে সে বপন।
১৩ভোগে নয়, ত্যাগেই সুখ।
১৪যে একা সেই সামান্য, যার ঐক্য নাই সে তুচ্ছ।
১৫এ জগতে হায় সে-ই বেশি চায় আছে যার ভূরি ভূরি রাজার হস্ত করে সমস্ত কাঙালের ধন চুরি।
১৬সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত।
১৭স্পষ্টভাষী শত্রু নির্বাক মিত্র অপেক্ষা ভালো।
১৮পথ পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে।
১৯যেখানে দেখিবে ছাই উড়াইয়া দেখ তাই পাইলেও পাইতে পার অমূল্য রতন।
২০“শৈবাল দিঘীরে বলে উচ্চ করি শির লিখে রেখে এক ফোঁটা দিলেম শিশির।”
২১রাত যত গভীর হয়, প্রভাত তত নিকটে আসে অথবা, একের শেষান্তে অপরের আবির্ভাব।
২২আলো বলে, অন্ধকার, তুই বড় কালো অন্ধকার বলে, ভাই তাই তুমি আলো।
২৩আত্মশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য।
২৪অন্যায় যে করে আর অন্যায় যে সহে তব ঘৃণা তারে যেন তৃণসম দহে।
২৫সেই ধন্য নরকুলে লোকে যারে নাহি ভুলে মনের মন্দিরে নিত্য সেবে সর্বজন।
২৬বিশ্রাম কাজের অঙ্গ এক সাথে গাঁথা নয়নের অংশ যেন নয়নের পাতা।
২৭সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা আশা তার একমাত্র ভেলা।
২৮উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে তিনিই মধ্যম যিনি চলেন তফাতে।
২৯শিক্ষাই জাতির মেরুদন্ড।
৩০কীর্তিমানের মৃত্যু নেই।
৩১মঙ্গল করিবার শক্তিই ধন, বিলাস ধন নহে।
৩২দ্বার রুদ্ধ করে দিয়ে ভ্রমটাকে রুখি সত্য বলে, আমি তবে কোথা দিয়ে ঢুকি?
৩৩জীবে প্রেম করে যেইজন, সেইজন সেবিছে ঈশ্বর
৩৪গ্রন্থগত বিদ্যা আর পরহস্তে ধন, নহে বিদ্যা নহে ধন হলে প্রয়োজন।
৩৫স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন।
৩৬দুঃখের মতো এত বড় পরশপাথর আর নেই।
৩৭সঙ্গদোষে লোহা ভাসে।
৩৮লোভে পাপ, পাপে মৃত্যু।
৩৯বিশ্বের যা কিছু মহান সৃষ্টি চির-কল্যাণকর অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর।
৪০জ্ঞানহীন মানুষ পশুর সমান।
৪১পিতামাতা গুরম্নজনে দেবতুল্য জানি, যতনে মানিয়া চল তাহাদের বাণী।
৪২লাইব্রেরি জাতির সভ্যতা ও উন্নতির মানদন্ড
৪৩নানান দেশের নানান ভাষা বিনা স্বদেশী ভাষা মিটে কি আশা?
৪৪বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে।
৪৫সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই।
৪৬চরিত্র মানবজীবনের অমূল্য সম্পদ।
৪৭পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি।
৪৮ইচ্ছা থাকলে উপায় হয়।
৪৯আপনারে লয়ে বিব্রত রহিতে আসে নাই কেহ অবনী পরে, সকলের তরে সকলে আমরা প্রত্যেকে মোরা পরের তরে।
৫০কাঁটা হেরি ক্ষান্ত কেন কমল তুলিতে দুঃখ বিনা সুখ লাভ হয় কি মহিতে?

Similar Posts

Leave a Reply

Your email address will not be published.