ভাব-সম্প্রসারণঃ এ জগতে হায় সে-ই বেশি চায় আছে যার ভূরি ভূরি রাজার হস্ত করে সমস্ত কাঙালের ধন চুরি।

মূলভাব : ধনসম্পদ টাকা-পয়সা বাড়ানোর আকাক্স¶া মানুষের দুর্নিবার। তাই আকাক্স¶া মানুষকে লোভী করে তোলে। শত অর্জনের পরও তারা তৃপ্ত হয় না। তখন তারা গরিবের সামান্যতম সম্পদটুকু গ্রাস করে নিতে পিছপা হয় না।

সম্প্রসারিত ভাব : ধনসম্পদ উপার্জনের অদ্ভুত রকমের তৃষ্ণা মানুষকে ক্রমাগত তাড়িত করে। যে যত পায় সে তত চায়। এই চাওয়া এবং পাওয়ার কখনো শেষ নেই। রাশি রাশি সম্পদ জমিয়ে সম্পদের পাহাড় তৈরি করে মানুষ। তারপরও সে তৃপ্ত হয় না। সম্পদ বাড়ানোর নেশায় সে দুর্দমনীয় হয়ে উঠে। ভালো-মন্দ, কল্যাণ-অকল্যাণ, সত্য-মিথ্যা ইত্যাদি জলাঞ্জলি দিয়ে বিত্ত ও বৈভবের মোহে সে দুরন্ত গতিতে ছুটে চলে। নির্বিচারে সম্পদ সংগ্রহের ফলে সে গরিবের সামান্য সম্পদের প্রতি হাত বাড়ায়। গরিবের শেষ সম্বলটুকু কেড়ে নিয়ে সে তার প্রাচুর্যকে আরও বাড়িয়ে তুলতে হয়। অন্য দিকে অনাহারক্লিষ্ট গরিব মানুষেরা তাদের সামান্য সম্বল নিয়ে নিরিবিলি জীবনযাপন করে। ¶ুধা, দারিদ্র্য তাদের নিত্যদিনের সহচর। ধনীর ঐশ্বর্যের প্রতি তাদের বিন্দুমাত্র আগ্রহ থাকে না। রাজা-মহারাজাদের বিলাসবহুল জীবনের খবরাখবর তারা কখনো রাখে না। কোনো রকমে খেয়ে-পরে বাঁচার মধ্যেই তারা শান্তি খুঁজে নিতে চায়। কিন্তু, এইটুকু সুখ আর এইটুকু শান্তিতেও বাধা সৃষ্টি করে উঁচু তলার ধনিক সম্প্রদায়। তাদের অপরিসীম ধনতৃষ্ণা একসময় গ্রাস করে গরিবের শেষ সম্বল ভিটে বাড়ি। ছলে-বলে-কৌশলে অথবা শক্তি খাটিয়ে, ভুখা-নাঙা মানুষের শেষ সম্বলটুকু ছিনিয়ে এনে এরা ভয়ংকর লোভের আগুনে নিজেদেরকে আত্মাহুতি দেয়। এভাবেই দরিদ্র মানুষেরা পরিণত হয় পথের ভি¶ুকে।

মন্তব্য : শোষিত-বঞ্চিত দুঃখী মানুষের ক্রন্দনধ্বনি আর দীর্ঘ নিশ্বাসে ভারী হয়ে উঠছে পৃথিবীর বাতাস। এজন্য প্রয়োজন সম্পদের সুষম বণ্টন ও ন্যায্য হিসাব। সামন্তবাদী আর পুঁজিবাদী সমাজব্যবস্থার ফলে দরিদ্র মানুষের ওপর নেমে এসেছে যে অমানিশার কালো অন্ধকার, তার অবসান হওয়া উচিত।

আমাদের বাছাইকৃত ৫০ টি ভাব সম্প্রসারণ

পাপকে ঘৃণা কর পাপীকে নয়।
অর্থই অনর্থের মূল।
অর্থসম্পত্তির বিনাশ আছে কিন্তু, জ্ঞানসম্পদ কখনো বিনষ্ট হয় না।
স্বদেশের উপকারে নাই যার মন,কে বলে মানুষ তারে পশু সেই জন।”
কত বড়ো আমি, কহে নকল হীরাটি, তাই তো সন্দেহ করি নহ ঠিক খাঁটি।
দুর্নীতি জাতীয় জীবনে অভিশাপস্বরূপ।
মিথ্যা শুনিনি ভাই, এই হৃদয়ের চেয়ে বড় কোনো মন্দির-কাবা নাই।
প্রাণ থাকলেই প্রাণী হয়, কিন্তু মন না থাকলে মানুষ হয় না।
দন্ডদাতা কাঁদে যবে সমান আঘাতে সর্বশ্রেষ্ঠ সে বিচার।
১০প্রয়োজনে যে মরিতে প্রস্তুত, বাঁচিবার অধিকার তাহারই।
১১প্রয়োজনই উদ্ভাবনের জনক।
১২পরের অনিষ্ট চিন্তা করে সেই জন নিজের অনিষ্ট বীজ করে সে বপন।
১৩ভোগে নয়, ত্যাগেই সুখ।
১৪যে একা সেই সামান্য, যার ঐক্য নাই সে তুচ্ছ।
১৫এ জগতে হায় সে-ই বেশি চায় আছে যার ভূরি ভূরি রাজার হস্ত করে সমস্ত কাঙালের ধন চুরি।
১৬সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত।
১৭স্পষ্টভাষী শত্রু নির্বাক মিত্র অপেক্ষা ভালো।
১৮পথ পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে।
১৯যেখানে দেখিবে ছাই উড়াইয়া দেখ তাই পাইলেও পাইতে পার অমূল্য রতন।
২০“শৈবাল দিঘীরে বলে উচ্চ করি শির লিখে রেখে এক ফোঁটা দিলেম শিশির।”
২১রাত যত গভীর হয়, প্রভাত তত নিকটে আসে অথবা, একের শেষান্তে অপরের আবির্ভাব।
২২আলো বলে, অন্ধকার, তুই বড় কালো অন্ধকার বলে, ভাই তাই তুমি আলো।
২৩আত্মশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য।
২৪অন্যায় যে করে আর অন্যায় যে সহে তব ঘৃণা তারে যেন তৃণসম দহে।
২৫সেই ধন্য নরকুলে লোকে যারে নাহি ভুলে মনের মন্দিরে নিত্য সেবে সর্বজন।
২৬বিশ্রাম কাজের অঙ্গ এক সাথে গাঁথা নয়নের অংশ যেন নয়নের পাতা।
২৭সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা আশা তার একমাত্র ভেলা।
২৮উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে তিনিই মধ্যম যিনি চলেন তফাতে।
২৯শিক্ষাই জাতির মেরুদন্ড।
৩০কীর্তিমানের মৃত্যু নেই।
৩১মঙ্গল করিবার শক্তিই ধন, বিলাস ধন নহে।
৩২দ্বার রুদ্ধ করে দিয়ে ভ্রমটাকে রুখি সত্য বলে, আমি তবে কোথা দিয়ে ঢুকি?
৩৩জীবে প্রেম করে যেইজন, সেইজন সেবিছে ঈশ্বর
৩৪গ্রন্থগত বিদ্যা আর পরহস্তে ধন, নহে বিদ্যা নহে ধন হলে প্রয়োজন।
৩৫স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন।
৩৬দুঃখের মতো এত বড় পরশপাথর আর নেই।
৩৭সঙ্গদোষে লোহা ভাসে।
৩৮লোভে পাপ, পাপে মৃত্যু।
৩৯বিশ্বের যা কিছু মহান সৃষ্টি চির-কল্যাণকর অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর।
৪০জ্ঞানহীন মানুষ পশুর সমান।
৪১পিতামাতা গুরম্নজনে দেবতুল্য জানি, যতনে মানিয়া চল তাহাদের বাণী।
৪২লাইব্রেরি জাতির সভ্যতা ও উন্নতির মানদন্ড
৪৩নানান দেশের নানান ভাষা বিনা স্বদেশী ভাষা মিটে কি আশা?
৪৪বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে।
৪৫সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই।
৪৬চরিত্র মানবজীবনের অমূল্য সম্পদ।
৪৭পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি।
৪৮ইচ্ছা থাকলে উপায় হয়।
৪৯আপনারে লয়ে বিব্রত রহিতে আসে নাই কেহ অবনী পরে, সকলের তরে সকলে আমরা প্রত্যেকে মোরা পরের তরে।
৫০কাঁটা হেরি ক্ষান্ত কেন কমল তুলিতে দুঃখ বিনা সুখ লাভ হয় কি মহিতে?

Similar Posts